তারকা নির্ভর নাটকে গল্পের গুরুত্ব থাকে না-আকাশ রঞ্জন

তারকা নির্ভর নাটকে গল্পের গুরুত্ব থাকে না-আকাশ রঞ্জন

মশিউর রহমান, সাভারঃ তারকা নির্ভর নাটক হলে গল্পের গুরুত্ব থাকে না। তাই তারকা নয়, যারা তারকার উপর নির্ভর করে নাটক পরিচালনা করেন, তাদের পরিচালনা না করাই ভালো। গল্পের প্রয়োজনে যাকে লাগবে, যে ভালো অভিনয়ের মধ্য দিয়ে গল্পটাকে সমৃদ্ধ করবে, তাকেই কাজে নেওয়া উচিৎ বলে এ কথাগুলো একান্ত সাক্ষাতকালে বললেন নাট্যকার, প্রযোজক, পরিচালক ও অভিনেতা-আকাশ রঞ্জন। তিনি গোপালগঞ্জের কোটালীপাড়ায় জন্মগ্রহণ করেন। দূরন্ত শৈশবকাল সেখানেই অতিবাহিত হয় তার। এরপরে ঢাকায় পারি জমান এবং সেখানের বাংলা কলেজে লেখাপড়া করেন।

ওই সময়ে ‘বাংলা কলেজ যুব’ নামে একটি থিয়েটার প্রতিষ্ঠা করেন। এ থেকেই তার মিডিয়াতে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন। স্বপ্ন দেখা আর তা বাস্তবায়িত করতে তিনি নিরলসভাবে চেষ্টা চালিয়ে যান এবং এরই ফলে বর্তমানে তিনি মিডিয়াতে সফলভাবে প্রতিষ্ঠিত হয়েছেন। এ পর্যন্ত তিনি প্রায় ১৫০টি নাটক রচনা করেন। প্রায় ২৫টি নাটক পরিচালনা করেন। এর পাশাপাশি বেশকিছু নাটকে অভিনয়ও করেছেন। তবে ধারাবাহিক নাটক ‘নোয়াশাল’ এবং ‘রসের হাড়ি’ও রচনা করেছেন তিনি।

এর মাধ্যমে তিনি দর্শকদের মাঝে ব্যপক সাড়া পেয়েছেন। ভবিষ্যতে দর্শকদেরকে ভালোকিছু উপহার দিতে চান তিনি। ইতিমধ্যে তিনি ‘বউ শাশুড়ি’ নামে একটি দীর্ঘ ধারাবাহিক নাকট তৈরী করেছেন। তিনি নিজেই এটির চিত্রনাট্য ও পরিচালনা করেন। ‘বৈশাখী টেলিভিশনের’ ডিএমডি ও প্রধান সম্পাদক টিপু আলমের গল্প ভাবনা নিয়ে এ নাটকে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, আল মুনসুর, অহনা, সাজু খাদেম, মুনিরা মিঠু, আরফান আহমেদ, নাজিরা মৌ, জয়রাজ, অবাক, আইরিন তানি, আমিন আহমেদ ও অনামিকাসহ অন্যান্য অভিনয় শিল্পীবৃন্দ। আগামী ২৩ নভেম্বর থেকে প্রতি সপ্তাহের শনি, রবি ও সোমবার রাত ৮.৪০ মিনিটে এ নাটকটি ‘বৈশাখী টেলিভিশনে’ প্রচার হবে বলে জানা যায়।

আকাশ রঞ্জন বলেন, আমি মনে করি লেখক এবং পরিচালকের মধ্যে সৌহাদ্যপূর্ণ সম্পর্ক না থাকলে কখনোই একটা নাটক দর্শকের কাছে উপভোগ্য হবে না। বর্তমানে সৌহাদ্যপূর্ণ সম্পর্কের বড় অভাব। এজন্য বাণিজ্যও দায়ী। শিল্পকর্মটা এখন ব্যবসায়ে রূপ নিয়েছে। অভিনয়শিল্পী থেকে শুরু করে কারো মধ্যেই এখন শৈল্পিক মন-মানসিকতা নেই। অর্থকেই সবাই প্রাধান্য দিচ্ছেন। তিনি আরও বলেন, আমাদের এখানে একটা নাটক বা বিজ্ঞাপন হিট হলেই ওই শিল্পীর গুরুত্ব কয়েকগুণ বেড়ে যায়।

চ্যানেলগুলোও তখন তাকেই চায়। আর এতে করে নাটকের বাজেটের বেশিরভাগই ওই তারকারা নেওয়ার সুযোগ পায়। এজন্য তারকা চাপিয়ে দেওয়ার বিষয়টি থেকে বের হয়ে আসতে হবে। তাহলেই বাংলাদেশের নাটকে গল্পের জয় হবে। তখন মানুষ আরো বেশি বেশি আমাদের নাটক দেখবে। তার পরিচালিত ‘বউ শাশুড়ি’ নাটকটি দেখতে দর্শকদের প্রতি অনুরোধও জানান।

Categories: বিনোদন

Tags: