কমলগঞ্জে পানিবন্দি পরিবারকে স্থানীয় চেয়ারম্যানের ত্রাণ বিতরণ

কমলগঞ্জে পানিবন্দি পরিবারকে স্থানীয় চেয়ারম্যানের ত্রাণ বিতরণ

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি : মৌলভীবাজারের কমলগঞ্জের নিন্মঞ্চলের শমশেরনগর, পতনউষার ও মুন্সীবাজারের হতদরিদ্র পানিবন্দি শত শত পরিবার মানবেতর জীবন যাপন করছে। গত কয়েকদিন ধরে নদী ভাঙ্গন ও ঢলে পানিবন্দি হতে থাকে এসব পরিবার। তবে দরিদ্র পরিবার সমুহের মধ্যে খাবার ও বিশুদ্ধ পানি সংকট দেখা দিয়েছে। সরকারিভাবে কোন ত্রাণ বরাদ্ধ না করায় শমশেরনগর ইউপি চেয়ারম্যান জুয়েল আহমদ নিজের ব্যক্তিগত পক্ষ থেকে মঙ্গলবার দু’শ পরিবারের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করেন।
সরেজমিন ঘুরে দেখা যায়, উপজেলার বন্যাপ্লাবিত নিন্মঞ্চলের শমশেরনগর, পতনঊষার ও মুন্সীবাজার এলাকার প্রায় ৩৫টি গ্রামের সাড়ে ছয়শ’ পরিবার গত কয়েকদিন ধরে পানিবন্দি রয়েছেন। তবে বন্যার পাচদিনেও সরকারি কোন ধরণের ত্রাণ বরাদ্ধ না হওয়ায় দরিদ্র পরিবার সদস্যরা মানবেতর জীবন যাপন করছেন। পানিবন্দি থাকায় কেউ কেউ গবাদি পশু নিয়েও একই ঘরে বসবাস করছেন। এসব পরিবার সদস্যরা শুকনো খাবার, পয় নিস্কাশন ব্যবস্থা ও বিশুদ্ধ পানি সংকটে ভ’গছেন। উজানে বন্যার পানি কয়েক ঘন্টার মধ্যে নেমে গেলেও নিন্মঞ্চলে পানি নিস্কাশনে ধীরগতি থাকায় তাদের দুর্ভোগ বেড়ে গেছে। মঙ্গলবার শমশেরনগর ইউপি চেয়ারম্যান জুয়েল আহমদ নিজের ব্যক্তিগত পক্ষ থেকে ৩ নম্বর ওয়ার্ডে হত দরিদ্র ২শ’ পরিবারের মধ্যে পরিবার প্রতি ৫ কেজি চাল, হাফ লিটার সোয়াবিন, এক কেজি পিয়াজ, ১ কেজি ডাল, ১ কেজি চিরা ও ১ কেজি আলু বিতরণ করেন। তবে পার্শ্ববর্তী পতনঊষার ও মুন্সীবাজার ইউনিয়নে মঙ্গলবার পর্যন্ত কোন ত্রাণ বা শুকনো খাবার দিতে দেখা যায়নি। অনেকেই না খেয়ে অনাহারে, অর্ধাহারে দিন কাটছেন বলে অভিযোগ করেন।
পতনঊষার ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান নারায়ন মল্লিক বলেন, পানির জন্য অনেক স্থানে যাওয়া সম্ভব হচ্ছে না। তবে বুধবার ত্রাণের জন্য আসা চাল বরাদ্ধ করা হবে।
শমশেরনগর ইউপি চেয়ারম্যান জুয়েল আহমদ পানিবন্দি মানুষের দুর্ভোগ স্বীকার করে বলেন, নিজের পক্ষ থেকে পানিবন্দি নেহায়েত দরিদ্র পরিবারের মধ্যে কিছু ত্রাণ দেয়ার চেষ্টা করেছি। সরকারিভাবে ত্রাণ আসার সাথে সাথে প্রয়োজনে নিজে বাড়ি বাড়ি নিয়ে পৌঁছে দেব।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক বলেন, এ পর্যন্ত ৬২ মে.টন চালের মধ্যে ৫২ মে.টন চাল ৭টি ইউনিয়ন ও কমলগঞ্জ পৌরসভার মধ্যে বরাদ্ধ করা হয়েছে। তাছাড়া ক্ষতিগ্রস্তদের জন্য নগদ এক লাখ টাকা বরাদ্ধ করা হবে। আরও ১০ মে.টন চাল পর্যায়ক্রমে দেওয়া হবে।
নোট: ছবির ক্যাপশন: শমশেরনগর ইউপি চেয়ারম্যান জুয়েল আহমদের ত্রাণ বিতরণ।

Categories: সিলেট

Tags: