পাবনায় সড়কে বৈদ্যুতিক খুঁটি রেখেই প্রশস্তকরণ;ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

পাবনায় সড়কে বৈদ্যুতিক খুঁটি রেখেই প্রশস্তকরণ;ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

বায়েজিদ পলাশ,পাবনা : পাবনার সাঁথিয়া উপজেলায় স্থানীয় একটি সড়কে বৈদ্যুতিক খুঁটি রেখেই সড়ক প্রশস্তকরণ কাজ শেষ করেছেন সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান। পাবনা পল্লীবিদ্যুৎ সমিতি-২ কর্তৃপক্ষ জানিয়েছেন খুঁটি অপসারণের জন্য কেউ কোন আবেদন দেননি । এদিকে রাস্তার ওপর বিদ্যুতের খুঁটি থাকায় ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন। ফলে মাঝে মধ্যেই ঘটছে দুর্ঘটনা।

জানাগেছে, স্থানীয় সরকার অধিদপ্তরের আওতায় সাঁথিয়া উপজেলা সদরের সরকারী পাইলট স্কুলের সামনে থেকে ধুলাউড়ি হয়ে ডহরজানি পর্যন্ত স্থানীয় সড়কটিতে প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে রাস্তা প্রশস্তকরণ করে মিরপুরস্থ আর,এইচ,ডি নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। সড়কটির বেশ কয়েক জায়গায় প্রায় ৬টি বৈদ্যুতিক খুঁটি রেখেই সড়কের কার্পেটিং এর কাজ সম্প্রতি শেষ করেন ওই প্রতিষ্ঠানটি। প্রতিদিন শত শত যানবাহন চলাচল করে এই সড়ক দিয়ে। ঝুঁকিপূর্ণ বিদ্যুতের খুঁটির কারণে যান চলাচলে বড় ধরনের দুর্ঘটনার আশংকা করছেন ওই সড়কে চলাচলকারী জনসাধারণসহ যানবাহনের চালকরা। তারা জানান, অতিদ্রুত এই বৈদ্যুতিক খুঁটি অপসারণ করা না হলে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।
সরেজমিন পরিদর্শনে দেখা যায়, ধুলাউড়ি-ডেমরা সড়কে ধুলাউড়ি নতুন পাড়া নামক স্থানে রাস্তার ওপর আধা কিলোমিটার দুরত্বের মধ্যে ৪টি,উপজেলা সদরে সাঁথিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সামনে রাস্তার ১টি ও খড়হাটায় ১টি বিদ্যুতের খুঁটি রয়েছে।
স্থানীয়রা জানান, জানান, রাস্তার ওপর বিদ্যুতের খুঁটি থাকায় মাঝে মাঝেই যানবাহন দূর্ঘটনা কবলিত হয়। অবিলম্বে এসব বৈদ্যুতিক খুটি অপসারন করা জরুরী।
এ সড়কে নিয়মিত চলাচলকারী ক’জন চালক বলেন, রাস্তার ওপর আধা কিলোমিটারের মধ্যে ৪টি বিদ্যুতের খুঁটি থাকায় এখানে এসে গাড়ির গতি কমিয়ে দিতে হয়। ডাবল গাড়ি সাইড দিতে গিয়ে বেশী ঝুঁকি পোহাতে হয়। পর্যাপ্ত আলো না থাকায় রাতে চলাচলে ঝুঁকি আরও বেড়ে যায়। বিদ্যুতের খুঁটি অপসারন না করেই সম্প্রতি ঠিকাদার প্রতিষ্ঠান রাস্তা সম্প্রসারন করেছেন।

এ ব্যাপারে ঠিকাদার প্রতিষ্ঠানের পক্ষে হারুন বলেন, বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হয়েছে।
সাঁথিয়া উপজেলা প্রকৌশলী শহিদুল্লাহ জানান, বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলে বৈদ্যুতিক খুঁটি অপসারণের চেষ্টা করবো।

পাবনা পল্লীবিদ্যুৎ সমিতি-২ এর আতাইকুলা জোনের ডি,জিএম তুষার কান্তি মন্ডলের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এ ব্যাপারে ঠিকাদার বা সংশ্লিষ্ট কেউ খুঁটি অপসারণের জন্য কোন আবেদন দেননি। যদি দিতেন তবে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতাম।

ধুলাউড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জরিফ আহমেদ অভিযোগ করে বলেন, প্রায় ১ মাস আগে এ ব্যপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করলেও তারা কোন পদক্ষেপ নেয়নি।
সহজে যানবাহন চলাচলের সুবিধার্থে ও বড় ধরনের দুর্ঘটনা এড়াতে অবিলম্বে রাস্তার ওপর থেকে বিদ্যুতের খুঁটি অপসারেনের জন্য সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের কাছে জোর দাবী জানিয়েছে এলাকাবাসী।

Categories: রাজশাহী

Tags: