বাংলাদেশে প্রথম খনিজ পদার্থ ও একই সঙ্গে চুনা পাথর সন্ধান মিলে হাকিমপুরে

দিনাজপুরের হাকিমপুর উপজেলায় খনিজ পদার্থের অনুসন্ধান পাওয়া যায়। বাংলাদেশ ভূ-তাত্তি¡ক অধিদপ্তর (জিএসবি) প্রতিনিধি দল পরীক্ষা-নিরীক্ষা ও কুপ খননের মাধ্যমে জানার চেষ্টা করেছে বর্তমানে খনিজ পদার্থের অবস্থান ও পরিমাণ। ভূ-তাত্তি¡ক জরিপ দল জানান, আশানুরুপ ফলাফল পাওয়া গেলে বাংলাদেশের মধ্যে এটিই হবে প্রথম খনিজ পদার্থের খনি সৃষ্টি হবে শত শত মানুষের কর্মসংস্থান।

প্রতিনিধি কমল চন্দ্র রায় এর ক্যামরায় শাহীন আলম এর পাঠানো প্রতিবেদন

ভয়েস ওভার ,

উপজেলা সদর থেকে ১১ কিলোমিটার পূর্বে ইসবপুর গ্রাম চলছে খনিজ পদার্থের খনি আবিস্কারের মহাযজ্ঞ। ২০১৩ সালে ঐ গ্রামের ৩ কিলোমিটার পূর্বে মুশিদপুর এলাকায় কুপ খনন করে খনিজ পদার্থের সন্ধান পেয়েছিল ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর। ১২’শ ফুট গভীরে চুনাপাথর ১৫’শ থেকে ২ হাজার ফুট গভীরতায় মূল্যবান ম্যাগনেটিক মিনারেল, হেমাটাইট, ম্যাগনেটাইট ও লিমোনাইট পদার্থের সন্ধান পাওয়া যায়। অন্যান্য জায়গার গভীরতার চেয়ে অপেক্ষাকৃত অনেক কম।

তারই ধারাবাহিকতায় দীর্ঘ ৬ বছর গবেষণা করে ইতিবাচক ফলাফল পাওয়ায় ৩ শিপ্টে কাজ পরিচালনা করছে দ্বিতীয় জরিপে ভূ-তাত্তি¡ক অধিদপ্তরের ৩০ সদস্যের বিশেষজ্ঞ একটি দল।

জরিপ কাজে গবেষনায় নিয়োজিত বিশেষজ্ঞরা বলেন, এই অঞ্চলে প্রায় সাড়ে ৪’শ কোটি বছর আগে সমুদ্র ছিল। সে কারনে আগ্নেয়শিলার অবস্থান থাকায় খনিজ পদার্থের খনির সম্ভাবতা রয়েছে তাই আশার আলো দেখছেন।

Categories: রংপুর

Tags: