রাত পোহালেই ডাকসু নির্বাচন

রাত পোহালেই ডাকসু নির্বাচন

স্টাফ রিপোর্টার : রাত পোহালেই ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন। ২৮ বছরের অপেক্ষা শেষে প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থীর বহুল কাঙ্ক্ষিত এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

সোমবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত ডাকসু ও হল সংসদের এ নির্বাচনে পছন্দের প্রার্থীকে নির্বাচিত করবেন শিক্ষার্থীরা।
সুষ্ঠুভাবে নির্বাচন আয়োজনের স্বার্থে রোববার সন্ধ্যার পর থেকেই ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়। ক্যাম্পাসের বিভিন্ন আবাসিক হলের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের আইডি কার্ড দেখিয়ে ক্যাম্পাসে প্রবেশ করতে হয়।

সরেজমিনে দেখা গেছে, অন্যান্য দিনের চেয়ে রাতের ক্যাম্পাসে মানুষের উপস্থিতি অনেক কম থাকলেও শিক্ষার্থীদের গভীর রাত পর্যন্ত টিএসসি, ভিসি চত্বর ও বিভিন্ন আবাসিক হলের সামনে জমিয়ে আড্ডা দিতে।এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে শিক্ষার্থীরা বলেন, ২৮ বছর পর রাত পোহালেই নির্বাচন। নির্বাচনের আগের রাতটিকে তারা স্মরণীয় করে রাখতে চান। এ কারণে শিক্ষার্থীদের একক ও দলবেঁধে মোবাইলে ছবি তুলতে দেখা যায়। কেউ বা দলবেঁধে চানখাঁরপুল ও নীলক্ষেতে রাতের খাবার খেতে যাচ্ছিলেন, আবার কেউবা ফাঁকা রাস্তায় বন্ধু-বান্ধবী নিয়ে মোটরসাইকেলে ঘুরে বেড়ান কেউ বা বাইসাইকেল হাকিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। রাত সাড়ে ১০টার দিকে এক পশলা বৃষ্টি নামলেও অনেকেই মজা করে বৃষ্টিতে ভেজেন।ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে মোট ভোটার ৪২ হাজার ৯২৩ জন। এর মধ্যে ছাত্র ২৬ হাজার ৭৭২ এবং ছাত্রী ১৬ হাজার ১৪৫। হলভিত্তিক পাঁচটি ছাত্রী হলের ভোটার সংখ্যা হচ্ছে- রোকেয়া হলে ৪ হাজার ৫৩০, শামসুন্নাহার হলে ৩ হাজার ৭৩৭, কবি সুফিয়া কামাল হলে ৩৭১০, বাংলাদেশ কুয়েত মৈত্রী হলে ১ হাজার ৯২০ এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলে ২ হাজার ২৪৮। ডাকসুর ২৫টি পদ ও হল সংসদের ১৩টিসহ প্রতি ভোটার ৩৮টি ভোট দিয়ে তাদের পছন্দের প্রার্থীকে নির্বাচিত করার সুযোগ পাবেন।

Categories: জাতীয়,নির্বাচন,প্রধান নিউজ

Tags: