হাসিনা-খালেদা কে কিভাবে এগিয়ে

দেশের বৃহৎ দুই রাজনৈতিক দলের মধ্যে আওয়ামী লীগের নেতৃত্বে রয়েছেন শেখ হাসিনা। আর বিএনপির নেতৃত্বে রয়েছেন খালেদা জিয়া। দু’জনই একাধিকবার দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

হাসিনা-খালেদা কে কিভাবে এগিয়ে

চলতি মেয়াদসহ শেখ হাসিনা তিনবার প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন। প্রধানমন্ত্রী হিসেবে দীর্ঘ সময় দায়িত্ব পালনে এগিয়ে আছেন শেখ হাসিনা। অন্যদিকে খালেদা জিয়া প্রধানমন্ত্রী হয়েছেন দুইবার। দেশের প্রথম নারী প্রধানমন্ত্রী তিনি। আসন্ন একাদশ সংসদ নির্বাচনে মনোনয়নপত্রের সাথে হলফনামায় দুই নেত্রী নিজের সম্পর্কে নানা তথ্য উল্লেখ করেছেন। আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ১৬টি মামলা হয়েছিল। তবে সব মামলা অব্যাহতি ও খারিজ হয়েছে। আর খালেদা জিয়ার বিরুদ্ধে এ পর্যন্ত ৩৪টি মামলা হয়েছে। যার মধ্যে ৭টি বিচারাধীন। মামলার সংখ্যায় এগিয়ে আছেন খালেদা জিয়া।

দুই নেত্রীর মধ্যে শিক্ষাগত যোগ্যতায় এগিয়ে আছেন শেখ হাসিনা। হলফনামায় তিনি বিএ পাস উল্লেখ করেছেন। অপরদিকে খালেদা জিয়া নিজেকে স্বশিক্ষিত বলে উল্লেখ করেছেন। হলফনামা অনুযায়ী, শেখ হাসিনার কাছে বর্তমানে টাকা রয়েছে মাত্র ৮৪ হাজার। ৫ বছর আগে তার নগদ টাকা ছিল প্রায় ৫ লাখ; যা কমে হয়েছে ৮৪ হাজার। শেখ হাসিনার বার্ষিক আয় ৭৭ লাখ টাকা। অন্যদিকে খালেদা জিয়ার কাছে নগদ টাকা রয়েছে ৫০ হাজার ৩০০। তবে ব্যাংকে রয়েছে ৪ কোটি ৭৭ লাখ ৮৫ হাজার ২৬৭ টাকা। সম্পদের দিক থেকে শেখ হাসিনার চেয়ে এগিয়ে রয়েছেন খালেদা জিয়া। সূত্র: নির্বাচন কমিশন।

Categories: জাতীয়,প্রধান নিউজ

Tags: