একটি শ্রমিক পরিবারকে বেঁচে থাকতে হলে ১৬ হাজার টাকার কমে কোন ভাবেই সম্ভব নয়-টিপু

প্রেস বিজ্ঞপ্তি : বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য ও বাংলাদেশ বিপ্লবী শ্রমিক সংহতি’র কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জননেতা কমরেড আবু হাসান টিপু বলেছেন, গার্মেন্টস শ্রমিক নেতৃবৃন্দ বারবার হিসাব কষে দেখিয়েছেন, ৪ সদস্যের একটি শ্রমিক পরিবারকে ন্যূনতম খেয়েপরে বেঁচে থাকতে হলে ১৬ হাজার টাকার কমে কোন ভাবেই সম্ভব নয়। আর তাই ১৬ হাজার টাকার দাবী এখন গার্মেন্টস শ্রমিকদের অস্তিত্ব রক্ষার দাবীতে পরিণত হয়েছে। তিনি বলেন, দ্রব্যমূল্যের উর্ধগতির কারণে রাষ্ট্রপতি থেকে শুরু করে মন্ত্রী-এমপিদের বেতন ভাতা প্রায় দ্বিগুন হতে পারলে শ্রমজীবী সাধারণ এই গরিব মানুষগুলোর ক্ষেত্রে কেন এই বিশাল বেতন বৈষম্য? কেন তাদের ন্যায্য মজুরী বৃদ্ধি নিয়ে রাষ্ট্র ও মালিক পক্ষের এত গড়িমশি?

আবু হাসান টিপু বলেন, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতি’র নেতৃত্বে গার্মেন্টস শ্রমিক অধিকার ফোরামসহ বাংলাদেশের প্রায় সবকটি গার্মেন্টস শ্রমিক সংগঠন যৌথভাবে যে ১৬ হাজার টাকা বেতনের দাবী করেছে তা একটি শ্রমিক পরিবারকে সাবলিল ভাবে বেঁচে থাকার ক্ষেত্রে খুব একটা স্বাচ্ছন্দের মুখ দেখাবেনা। এরপরও সেই ১৬ হাজার টাকা মজুরী নির্ধারণ নিয়ে রাষ্ট্র ও মালিক পক্ষের গড়িমশি কোন ভাবেই বরদাস্ত করা যায় না।

বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতি নারায়ণগঞ্জ জেলা কমিটি পূনর্গঠন উপলক্ষে অনুষ্ঠিত কর্মি সভাতে প্রধান অতিথি হিসাবে বক্তব্য কালে আবু হাসান টিপু এসব কথা বলেন।

শ্রমিকনেতা হাবিবুর রহমান আঙ্গুরের সভাপতিত্বে হাজীগঞ্জস্থ পার্টির জেলা কার্যালয়ে অনুষ্ঠিত এ কর্মি সভাতে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসনে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি মনোনীত প্রার্থী জননেতা কমরেড মাহমুদ হোসেন।

শ্রমিকনেতা হাবিবুর রহমান আঙ্গুরেকে সভাপতি এবং রোকসানা বেগমকে সাধারণ সম্পাদক ও খোকন রাজকে সাংগঠনিক সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতি নারায়ণগঞ্জ জেলা কমিটি পূনর্গঠন করা হয়েছে।

কর্মি সভাতে অন্যান্যের মধ্যে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন, শ্রমজীবী নারী মৈত্রীর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রাশিদা বেগম, ্িবপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতা সাইফুল ইসলাম, নাজমুল হাসান নাননু, রোকসানা বেগম, আইয়ুব আলী, মোক্তার হোসেন, খোকন রাজ, সামসুজ্জামান বাবর সহ স্থানীয় শ্রমিকনেতৃবৃন্দ।

Categories: ঢাকা,প্রধান নিউজ,ব্যবসা ও অর্থনীতি

Tags: